Saturday, November 30, 2013

দেশীয় হ্যাকার হাতিয়ে নিয়েছে ফেসবুক ব্যবহারকারীদের ইনবক্স

By : Unknown
On : 9:14 AM
In :
সম্প্রতি “প্রিয় চ্যাট বন্ধু” নামের একটি ফেসবুক অ্যাপ বেশ জনপ্রিয়তা পেয়েছে। Araf22 নামক একটি দেশি ডেভেলাপারের এই অ্যাপটির মাধ্যমে সহজেই জেনে নেয়া যায় আপনি কার সাথে সবচাইতে বেশি চ্যাট করেছেন, সেটির উপর ভিত্তি করে বলা সম্ভব কে ফেইসবুকে আপনার সবচাইতে আপন। অনেকেই এই অ্যাপটি শুধুমাত্র কৌতহলবশত ব্যাবহার করেছেন। কিন্ত খেয়াল করে দেখেছেন কি অ্যাপটির কাছে কি কি পার্মিশন দিচ্ছেন আপনি?
fb hack
মেসেজের পরিমান গননা করার জন্যে অ্যাপটি ফেইসবুকের মেসেজ ইনবক্স অ্যাকসেস করে থাকে। এ ব্যাপারটি ফেসবক ব্যবহারকারীদের শুরুতেই জানিয়ে থাকে। বেশিরভাগ সময়ই ব্যবহারকারীরা না বুঝেই এই পার্মিশনটি দিয়ে থাকেন, এবং কাজ শেষে এটি বন্ধ করতেও ভুলে যান। এভাবেই এই অ্যাপটি সোশ্যাল ইন্জিনিয়ারিং এর মাধ্যমে হাতিয়ে নিচ্ছে সবার মেসেজ বক্স এর গোপনীয় সব মেসেজ।
অ্যাপটির ডেভেলাপার শুধু মেসেজগুলো হাতিয়েই নেয়নি, সেগুলো টেক্সট ফাইল আকারে একটি সার্ভারে হোস্ট করে সবার মাঝে ছড়িয়ে দিচ্ছে। সবচাইতে ভয়াবহ ব্যাপারটি হচ্ছে এই হ্যাকের শিকার বেশিরভাগ ব্যবহারকারীরাই জানেন না এই ঘটনা সমন্ধে। অ্যাপটি প্রতিদিন তাদের সকল মেসেজ এই হোস্টটি তে জমা করছে।
আপনি যদি এই অ্যাপটি ব্যবহার করে থাকেন, দ্রুত আপনার একাউন্ট সেটিংস থেকে অ্যাপটি রিমুভ করে পাসওয়ার্ড বদলে ফেলুন। আর ভবিষ্যতে ফেসবুকের কোনও অ্যাপ ব্যবহারের আগে সবাই আরেকটু সতর্ক হন। অ্যাপের পার্মিশনগুলোতে চোখ বুলিয়ে নিতে ভুলবেন না।

0 comments:

Post a Comment