Sunday, December 1, 2013

Engineering Student জন্য কিছু বিজনেস আইডিয়া

By : Unknown
On : 5:56 AM
In :
আমাদের দেশে যেই হারে Engineering Student বের হচ্ছে প্রতি বছর সেই হারে কিন্তু জব সেক্টর বারছে না (নাই বললেই চলে)। “চাকরি খুঁজব না চাকরি দেব” স্লোগান কে সামনে রেখে একটা ভাল আইডিয়া নিয়ে বিজনেস শুরু করে দেন চাকরির পেছনে না ঘুরে, বিশেষ করে যাদের মামা নাই।

আমি আজকে এমন কিছু আইডিয়া দিব যেসব আইডিয়া খুব কম ইনভেস্ট করেই student রা প্রথম অবস্থায় শুরু করতে পারেন।

আমাকে অনেক সময় অনেক ছোট ভাইরা বলে ভাই পাশ করে করমু কি ? চাকরি তু পামু না, কি করা যায় ? তাদের উদ্দেশ্যে বলছি-

বাংলাদেশ এ Electronics Sector খুব কম, হাতে গুনা কয়েকটা কম্পানী এক চেটিয়া বিজনেস করে যাচ্ছে। আপনার তেমন টাকা নাই যা দিয়ে বিজনেস শুরু করা যায় বুঝলাম, কিন্তু আমি আজকে এমন কিছু আইডিয়া দিব যা ১০,০০০ টাকা হলেই আপাতত শুরু করতে পারবেন, আর আশা করি এই টাকা টা অনেকেই যোগাড় করতে পারবেন,এই টাকা দিয়ে শুরু করে আস্তে আস্তে মার্কেট বুঝে রোলিং করতে থাকুন, ধৈর্য্য সহকারে এগুলে স্টাবিস্ট হতে বেশি টাইম লাগবে না। কারন বাংলাদেশে এই সেক্টর এ আপনার প্রতিদ্বন্দ্বী খুব কম, আর কম্পেটিশান কম থাকলে, চাহিদা ভাল থাকলে মার্কেট পাওয়া অত টাইম এর কাজ না, শুধু কিছুদিন কষ্ট করতে হবে।

আইডিয়া একঃ
সাজ্জাত ভাই কিছুদিন আগে একটা পোষ্ট দিয়েছিল ”বাংলাদেশে সম্ভবত মাল্টিপ্লাগ উৎপাদনকারী কোন প্রতিষ্ঠানও নেই” হুম-এই আইডিয়াটও খারাপ না, আপনি যদি স্টুডেন্ট হন তাহলে আপাতত ১০,০০০ টাকা মেনেজ করেও ইচ্ছে করলে এই বিজনেস টা শুরু করতে পারেন। তারপর আস্তে আস্তে রোলিং করবেন অথবা যদি ভাল করে মার্কেটিং করতে পারেন তারপর দেখবেন ইনভেস্ট করার লোকও পাবেন।একটা জিনিস শুরু করাই যা কষ্ট তারপর শুধু নিজের প্লান মত এগিয়ে যাওয়া।

*কোথায় পাবেন কাচামাল ? -আপনি একদিন ঢাকার পাটুয়াটুলী থেকে ঘুরে আসুন, তাহলে দেখবেন আপনি কাচামালের সাথে সাথে আর কিছু প্রোডাক্ট এর আইডিয়াও পেয়ে গেছেন। ওখানে কিছু দোকান আসে যারা প্লাস্টিকের ডাইস বানায়, ওখানে আপনি কভার টা পাবেন, ওয়্যার ও পাবেন, আর যা যা লাগে সব পাবেন।

*কোথায় বসে বানাবেন, ফ্যাক্টরী করতে টাকা পাবেন কই ?
-এই প্রোডাক্টটা আপাতত আপনি আপনার বাসায় বসেই বানাতে পারেন, তারপর যখন আস্তে আস্তে মার্কেট ধরতে পারবেন তখন কম টাকার মধ্যে একটা ফ্যাক্টরী নিয়ে নিবেন, আগেই টাকা ইনভেস্ট করার পক্ষপাতী আমি না। -বাজারে এর চাহিদা সারাজীবন (১২ মাস) থাকবে, শুধু ভাল করে মার্কেটিং ঠিকভাবে করতে পারলেই হয়ে যাবে। এমনি কোন হেল্প লাগলে আমিতো আছিই।

আইডিয়া দুইঃ
“ছোট ছোট টর্চ লাইট, টেবিল লেম্প” এই বিজনেস টা করতেও উপরের প্রসিডিউর ফলো করতে পারেন।


আইডিয়া তিনঃ
“ল্যাপ্টপের কোলিং ফ্যান” এই বিজনেস টা করতেও উপরের প্রসিডিউর ফলো করতে পারেন।

আইডিয়া চারঃ
ইনভেস্ট ছাড়া বা নিয়েও করতে পারেন- আপনার কাছে যদি এমন কোন ইনভেটিভ প্রজেক্ট করা থাকে যা বাংলাদেশ এ ভাল মার্কেট পাবে কিন্তু আপনি সেটাকে প্রোডাক্ট এ রুপ দিবেন কিভাবে, বাজারজাত করবেন কিভাবে জানেন না, তাহলে এমন কিছু প্রতিষ্ঠান আছে যারা তাদের কোম্পানীর মাধ্যমে আপনার প্রোডাক্ট সেল করবে কমিশনের ভিত্তিতে। এমন একটা প্রজেক্ট আমিও হাতে নিয়েছি, আইডিয়া টা কেমন হয় একটু জানাবেন?প্রশ্ন রইলো -সাজ্জাত ভাই, আসাদ ভাই এর কাছে। আমিও স্টুডেন্ট তাই স্টুডেন্ট দের কথা ভেবে এই প্রজেক্ট হাতে নেয়া, আমার কোম্পানীর মাধ্যমে তারা তাদের প্রোডাক্ট সেল করবে সেখান থেকে যে টাকা পাবে সে টাকা দিয়ে সে নিজেই কিছুদিন পর বিজনেস করবে, সেক্ষেত্রে যা হেল্প লাগে আমরাই তাকে করব। কারন কোন একটা বিজনেস করতে হলে আগে সে সম্পর্কে ভাল জ্ঞান লাগবে। এভাবে ছোট ছোট প্রোডাক্ট গুলো অল্প অল্প করে বানিয়ে বাজারজাত করে একদিন বড় করে শুরু করতে পারবেন, আর যাদের টাকা আছে তাদের জন্য ত কথাই নাই-তারপর ও ছোট থেকে কিছু শুরু করা ভাল আমি মনে করি।

এই ব্যাপারে কোন হেল্প লাগলে আমাকে মেজেস করেনঃ https://www.facebook.com/XenonElectronicsBd
আমি ঃ https://www.facebook.com/ripan.ewu

0 comments:

Post a Comment